বাড়িতে বসেই দেখে নিন এবছরের অমরনাথ

শ্রীনগর: ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে এবছরের অমরনাথ যাত্রা৷ অমরনাথ যাত্রীরা রওনা হয়েছেন বালতাল ও পহেলগাঁওয়ের বেসক্যাম্পের দিকে। তারপর সেখান থেকে বৃহস্পতিবার তাঁরা পায়ে হেঁটে রওনা দেবেন ৩,৮৮০ মিটার উচ্চতার অমরনাথের উদ্দেশ্যে৷ ভিডিওতে দেখে নিন অমরনাথ যাত্রার সেই দৃশ্য।

তাঁদের নিরাপত্তায় মোতায়েন রয়েছেন ২১৩ কোম্পানি আধাসামরিক বাহিনীর জওয়ান৷ রয়েছে জম্মু কাশ্মীর পুলিশ৷ ১,০৯১ জন যাত্রীকে নিয়ে এবছর প্রথম যাত্রা শুরু হয়েছে বুধবার৷ কড়া নিরাপত্তার ঘেরাটোপে এই যাত্রা শুরু করেছেন পুণ্যার্থীরা৷ যাত্রীদের দলে রয়েছে ৫২টি গাড়ি৷ পুণ্যার্থীদের মধ্যে রয়েছেন ৭৮০ জন পুরুষ, ১৯০ জন মহিলা ও ১টি শিশু ও ১২০ জন সন্ন্যাসী৷

বৃহস্পতিবার সকালে বৃষ্টির জন্য আটকে পড়েন যাত্রীরা। এদিন অমরনাথ দর্শন করেছেন কাশ্মীরের গভর্নরও। কয়েক লক্ষ পুন্যার্থী এবছর অমরনাথ যাওয়ার জন্য রেজিস্ট্রার করিয়েছেন।

- Advertisement -

আবহাওয়া খবর দেওয়ার জন্য বিশেষ রেডারও লাগানো হয়েছে। প্রতি দু’ঘণ্টা অন্তর তীর্থযাত্রীদের কাছে আবহাওয়ার খবর পৌঁছে যাবে। যে কোনো দরকারের জন্য তৈরি রাখা হচ্ছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীকেও। এদিন পতাকা নেড়ে ‌যাত্রার সূচনা করেন জম্মু ও কাশ্মীর সরকারের মুখ্যসচিব বি ভি আর সুব্রহ্মণ্যম।

Advertisement ---
-----