শ্রমিক মেলায় অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের আর্থিক সহায়তা

স্টাফ রিপোর্টার, হলদিয়া : সামাজিক সুরক্ষা যোজনায় অসংগঠিত শ্রমিকদের নাম নথিভুক্ত করা এবং তাঁদের পরিষেবা দেওয়ার ক্ষেত্রে পূর্ব মেদিনীপুর রাজ্যে প্রথম। এই জেলায় সরকারি নথিভুক্ত শ্রমিকের সংখ্যা প্রায় ১১লক্ষ। এরমধ্যে উপকৃত শ্রমিকদের এখনও পর্যন্ত প্রায় ৯২কোটি টাকা আর্থিক সহায়তা দেওয়া হয়েছে রাজ্যের সামাজিক সুরক্ষা যোজনার মাধ্যমে। শুক্রবার হলদিয়ায় শ্রম দফতর আয়োজিত শ্রমিক মেলার উদ্বোধন করে একথা বলেন পূর্ব মেদিনীপুরের জেলা সভাধিপতি দেবব্রত দাস।

তিনি বলেন, গ্রাম বা শহরে বসবাসকারী শ্রমিকদের কাছে রাজ্য সরকারের শ্রম দফতরের বিভিন্ন স্কীমের সুযোগ সুবিধাগুলি যাতে সহজে পৌঁছতে পারে, সেজন্য শ্রমিক সংগঠনের পাশাপাশি পঞ্চায়েত বা পুরসভাকে বিশেষ উদ্যোগ নিতে হবে। হলদিয়ার দুর্গাচক সুপার মার্কেটে দু’দিনের এই মেলার সূচনা হয়েছে।

এদিন জেলা সভাধিপতি শ্রম আধিকারিকদের জেলার পরিযায়ী শ্রমিকদের শ্রম নিরাপত্তা নিয়ে প্রশিক্ষণের ব্যবস্থা করার প্রস্তাব দেন। তিনি বলেন,জেলার বহু শ্রমিক কর্মসূত্রে অন্য জেলায় বা ভিন রাজ্যে যান। আবার অন্য জেলার শ্রমিকরাও এখানে কাজে আসেন। এই ধরনের পরিযায়ী শ্রমিকরা যখন বাইরে কাজে যাচ্ছে,তার আগে প্রশিক্ষণের মাধ্যমে তাদের শ্রম আইন সম্পর্কে বা তাদের শ্রম নিরাপত্তা নিয়ে শিখিয়ে দেওয়া যায়। কেউ যাতে তাদের বঞ্চিত করতে না পারে। শ্রম দফতরকে হলদিয়ায় ‘শ্রমিক ভবন’ তৈরি করতে জমি দেওয়ার জন্য হলদিয়া উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান পরিবহণ মন্ত্রী শুভেন্দু অধিকারীকে ধন্যবাদ জানান সভাধিপতি।

কারখানায় উদ্বাস্তুদের চাকরি দেওয়ার ব্যবস্থা করতে এদিন শ্রম দপ্তরকে দায়িত্ব নেওয়ার দাবি জানান হলদিয়া পুরসভার চেয়ারম্যান শ্যামলকুমার আদক। হলদিয়ার ডেপুটি লেবার কমিশনার মিহির সরকার বলেন,রাজ্যে যেখানে ১কোটি শ্রমিকের নাম নথিভুক্ত হয়েছে,সেখানে পূর্ব মেদিনীপুরে হয়েছে ১০লক্ষ ৮৪হাজার ২৮৬জনের নাম। এরমধ্যে ১লক্ষ ৬২হাজার ৪৯৬জন উপকৃত হয়েছেন। ২০১১সাল থেকে ২০১৮সালের মে মাস পর্যন্ত ১লক্ষ ৪৬হাজার ২০০জনকে ৭১কোটি ১৩লক্ষ টাকা আর্থিক সহায়তা দেওয়া হয়েছে। ২০১৮-১৯সালে মাত্র ৮মাসে ২০কোটি টাকা আর্থিক সহায়তা দেওয়া হয়েছে শ্রমিকদের পরিবারকে।

এদিন মেলার মঞ্চে ১৮টি পরিবারের হাতে সামাজিক সুরক্ষা যোজনার চেক তুলে দেওয়া হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রিজিওনাল লেবার কমিশনার জয়ন্ত ভট্টাচার্য,হলদিয়া পুরসভার ভাইস চেয়ারম্যান সুধাংশুশেখর মন্ডল,অ্যাসিসটেন্ট লেবার কমিশনার গোপাল বিশ্বাস।

---- -----