চড়া রোদ থাকলেও ঝরবে না অস্বস্তিকর ঘাম

স্টাফ রিপোর্টার, কলকাতা: চড়া রোদ থাকলেও আগামী দুই দিন গরম অস্বস্তিকর হবে না বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।

মঙ্গলবার থেকেই দক্ষিণবঙ্গে রোদের তীব্রতা বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছিল হাওয়া অফিস। কিন্তু আর্দ্রতার ফারাক প্রখর রোদকে অস্বস্তিকর করতে পারবে না বলেই জানাচ্ছেন আবহবিদরা। উত্তরবঙ্গেও বৃষ্টির সম্ভাবনা কম বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

সোমবার দক্ষিণবঙ্গের জেলাগুলির তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলসিয়াস থেকে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ছিল বলে জানিয়েছিল হাওয়া অফিস।

মঙ্গলবারের তাপমাত্রা আরও একটু বৃদ্ধি পেয়েছে। এ দিন দক্ষিণবঙ্গের জেলাগুলির গড় তাপমাত্রা ছিল ৩৬ ডিগ্রি সেলসিয়াস। বুধবার তাপমাত্রা আরও কিছুটা বৃদ্ধির পূর্বাভাস দিয়েছেন আবহবিদরা। পাশাপাশি কলকাতার তাপমাত্রাও সামান্য বাড়তে পারে। তবে এই বাড়তি তাপমাত্রা অস্বস্তিকর হবে না।

আবহবিদরা বলছেন, ‘‘বাতাসে আপেক্ষিক আর্দ্রতার সর্বোচ্চ ও সর্বনিম্ন পরিমাণে ফারাক থাকছে। যা হাওয়াকে শুষ্ক করে রাখছে। এর ফলে রোদ চড়া হলেও আগামী দিন দু’-এক অস্বস্তিকর ঘাম ঝরবে না৷’’ মঙ্গলবার কলকাতার তাপমাত্রা ছিল সর্বোচ্চ ৩৫.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২২.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি কম।

এ দিকে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ছিল সর্বোচ্চ ৯২ শতাংশ এবং সর্বনিম্ন আর্দ্রতার পরিমাণ ছিল ২৭ শতাংশ। এই ফারাকের জন্যই শুকনো আবহাওয়া জারি থাকবে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলা ও মহানগরে। সিকিমের কিছু অংশে বৃষ্টির সম্ভাবনা থাকলেও উত্তরবঙ্গে বৃষ্টির পূর্বাভাস দেয়নি হাওয়া অফিস। তবে পার্বত্য অঞ্চলের তাপমাত্রাও বৃদ্ধি পাবে না বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

Advertisement
---
-----