ঢাকা: ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হয়েই সাফে নিজেদের অভিযান শুরু করেছে ভারত। প্রথম ম্যাচে প্রতিবেশী শ্রীলঙ্কাকে ২-০ গোলে হারিয়েছে স্টিফেন কনস্ট্যানটাইনের ছেলেরা। গ্রুপ লিগের দ্বিতীয় ম্যাচে মালদ্বীপের বিরুদ্ধে নামার আগে সাবধানী নিখিল পূজারি, সালাম রঞ্জনদের ব্রিটিশ কোচ। ট্রফি নিজেদের দখলে রাখতে চলতি সাফ গেমসে অপেক্ষাকৃত তরুণ ব্রিগেডের উপরই ভরসা রেখেছেন কোচ।

তাই কনস্ট্যানটাইনের মতে টুর্নামেন্টের কোন ম্যাচেই আমরা ফেভারিট হিসেবে মাঠে নামব না। কারণ হিসেবে ভারতের কোচ জানিয়েছেন, ‘আমাদের তরুন ছেলেরা অপেক্ষাকৃত সিনিয়র দলের সঙ্গে লড়াই করছে। তাই টুর্নামেন্ট চ্যাম্পিয়ন হওয়ার মত সব রসদ মজুত থাকলেও কোনভাবেই আমরা ফেভারিট নই।’

Advertisement

রবিবার ঢাকার বঙ্গবন্ধু ন্যাশনাল স্টেডিয়ামে গ্রুপ পর্বের দ্বিতীয় ম্যাচে মালদ্বীপের মুখোমুখি ভারত। প্রথম ম্যাচে শ্রীলঙ্কার সঙ্গে গোলশূন্য অবস্থায় শেষ করেছে মালদ্বীপ। সামনে সেমিফাইনালে ওঠার হাতছানি, তাই সতর্ক কনস্ট্যানটাইন। এর আগে ১৮ বার দু’দলের মুখোমুখি সাক্ষাতে ১৩ বারই জয় পেয়েছে ভারত। মালদ্বীপ জিতেছে মাত্র ২ টি ম্যাচে। সাফ গেমসেই শেষবার দু’দলের মুখোমুখি সাক্ষাতে ভারত জয় তুলে নিয়েছিল ৩-২ গোলে। সেমিফাইনালে সেই ম্যাচে গোল পেয়েছিলেন জেজে লালপেখলুয়া এবং সুনীল ছেত্রী।

তবে পরিসংখ্যান নিয়ে বিশেষ মাথা ঘামাতে রাজি নন ভারতের ব্রিটিশ কোচ। অতীত পরিসংখ্যান যে আগামীকালের ম্যাচে কোন প্রভাব ফেলবে না সেটা স্পষ্ট করে দিয়েছেন তিনি। তাই কনস্ট্যানটাইনের মতে আগামীকালের ম্যাচ একটা নতুন ম্যাচ, একটা নতুন লড়াই। সার্থক গলুই এবং আশিক কুরুনিয়ানের হলুদ কার্ডও চিন্তায় রাখছে কোচকে।

অন্যদিকে গত ম্যাচে জাতীয় দলের জার্সি গায়ে অভিষেক হয়েছে ফারুখ চৌধুরীর। প্রথম ম্যাচে গোল না পেলেও তাঁর কাছে দলের জয়ই যে গুরুত্বপূর্ণ, জানিয়েছেন ফারুখ। তাঁর কথায়, ‘কোচের মত আমরাও প্রথম ম্যাচে নিজেদের খেলায় খুশি হতে পারিনি। আশা করছি ভুলত্রুটি থেকে শিক্ষা নিয়ে দ্বিতীয় ম্যাচে আরও ভাল ফুটবল উপহার দেব।’

----
--