যুদ্ধ লেগে গেল নাকি? রানওয়েতে থেকে উড়ে যাচ্ছে রাফায়েল থেকে F 22

ওয়াশিংটন: ঝকঝকে আকাশ। আটলান্টিক সাগরের মাথার উপর স্বচ্ছ নীল আকাশ। একটা রানওয়ে থেকে একের পর এক উঠে যাচ্ছে এক একটা যুদ্ধ বিমান। যেমন তেমন বিমান নয়, একটা যদি হয় রাফায়েল তো আর একটা F 22. আচমকা দেখলে মনে হবে যুদ্ধ লেগে গিয়েছে। সত্যি যুদ্ধ না হলেও এটাই আসলে যুদ্ধের মহড়া। এই প্রথম যৌথ মহড়া চালাল আমেরিকা, ব্রিটেন আর ফ্রান্স।

বেশ কয়েক বছর ধরে এই মহড়ার পরিকল্পনা চলিল। অবশেষে তা সফল হল। ভার্জিনিয়ার উপকূল থেকে শুরু হল এই মহড়া। মহড়ায় ছিল মার্কিন এয়ারফোর্সের F 22 র‍্যাপটর, ব্রিটিশ এয়ারফোর্সের টাইফুন ও ফরাসি এয়ারফোর্সের রাফায়েল। মহড়া চলাকালীন প্রত্যেকদিন প্রায় ডজনখানেক যুদ্ধ বিমান একসঙ্গে উড়ল আকাশে। শত্রুপক্ষের বিমান সামনে এসে গেলেও তিন দেশের এয়ারক্রাফট কিভাবে একসঙ্গে কাজ করবে সেটাই দেখা হল এই মহড়ায়। এমনকী এয়ারক্রাফট ধ্বংস করতে পাঠানো অস্ত্রেরও মুখোমুখি হতে পারবে এই বিমানগুলি। শুক্রবার এই মহড়া শেষ হয়েছে। সব দেশেই নিজেদের সর্বশ্রেষ্ঠ এয়ারক্রাফট পাঠিয়েছিল এই মহড়ায় যোগ দেওয়ার জন্য।

মার্কিন এয়ারফোর্সের এক উচ্চপদস্থ আধিকারিক জানিয়েছেন, যাতে যোগাযোগে কোনোরকম ভুল না হয় তার জন্য সবরকম ব্যবস্থা রয়েছে এইসব এয়ারক্রাফটে। রাশিয়া ও সিরিয়া উভয়ের কাছেই রয়েছে অ্যান্টি এয়ারক্রাফট অস্ত্র। যার জন্য সেখানকার আকাশ থেকে হামলা চালাতে অসুবিধায় পড়তে হচ্ছে আমেরিকাকেও। ফলে আইএসের উপর বিমান হামলা চালাতে অসুবিধায় পড়তে হচ্ছে আমেরিকাকেও।

- Advertisement -

Advertisement ---
---
-----