বিনা-ভোটে জয় নিয়ে সুপ্রিম রায়ের পর কেষ্টর প্রতিক্রিয়া কি জানেন?

বাসুদেব ঘোষ, সিউড়ি: এবছর ত্রিস্তর পঞ্চায়েত নির্বাচনের পাঠ চুকে গিয়েছে মে মাসের মাঝামাঝি। কিন্তু শেষ হয়েও শেষ হয়নি সেই প্রক্রিয়া। শাসক দল ড্যাং ড্যাং করে জিতেও স্বস্তির শ্বাস নিতে পারেনি। গলায় কাঁটার মতো আটকে ছিল বিনা প্রতিদ্বন্দ্বিতায় জেতা আসন গুলি।

বিরোধীরা বিষয়টিকে আদালতে টেনে নিয়ে গিয়েছিল। শাসক তৃণমূলের বিরুদ্ধে সন্ত্রাসের অভিযোগ তুলে জোর সওয়াল করেছিল সুপ্রিম কোর্টে। আদালতের বাইরেও গত তিন মাসে বারবার ফিরে এসেছে সন্ত্রাস তরজা।

আরও পড়ুন: কেরল: ত্রাণ শিবিরে আশ্রয় নেওয়া প্রত্যেকের জন্য দশ হাজার টাকা

- Advertisement -

যে তরজায় বীরভূমের নাম উঠে এসেছে শুরুতেই। কারণ, সেখানে মনোনয়ন থেকে শুরু করে গণনা পর্যন্ত বারবার আক্রান্ত হয়েছে বিরোধীরা। মনোনয়ন জমা দিতে না পারায় যুদ্ধের আগেই পরাজিতদের দলে ঠাঁই হয়েছিল বিরোধীদের।

আর খড়কুটোর মতো উড়ে যাওয়ার পর বিরোধীরা মূল ভিলেন ঠাওরেছিল অনুব্রত মণ্ডলকে। তৃণমূলের বীরভূম জেলা সভাপতির নির্দেশেই এসব হয়েছে বলেও দাবি তুলেছিল বিরোধীরা। তার কারণ, তৃণমূলের কেষ্ট নিজেই।

আরও পড়ুন: ঘর আলো করে এল যিশুর নতুন সন্তান

ভোট এলেই তাঁর মন্তব্য রোজ নতুন বিতর্কের জন্ম দেয়। তিনি বলেন এক, বিরোধীরা মানে করে আরেক। তিনি বললেন, বিরোধীরা মনোনয়ন জমা দিতে এলে গুড় বাতাসা দেওয়া হবে। বিরোধীরা দাবি করল, আসলে মারধরের হুমকি দেওয়া হল। তিনি বললেন, বিরোধীরা মনোনয়ন জমা দিতে এলে উন্নয়ন রাস্তায় দাঁড়িয়ে থাকবে। বিরোধীরা আবার হুমকির অভিযোগ তুলল।

স্বাভাবিক ভাবে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় নিয়ে অনুব্রত মণ্ডলের দিকেই বারবার অভিযোগ উঠেছে। সুপ্রিম কোর্ট ওই ৩৪ শতাংশ আসনে ফের ভোটের নির্দেশ বিরোধীরা অনুব্রত মণ্ডলের বিরুদ্ধে আক্রমণ শানানোর সুযোগ পেয়ে যেত।

আরও পড়ুন: সাত দফা দাবি নিয়ে ডেপুটেশন একশো দিনের শ্রমিকদের

কিন্তু তা হল না। বরং আদালত পুরো উলটো রায় দিল। ওই ৩৪ শতাংশ আসনে ফলাফলকে শুক্রবার বৈধ বলে ঘোষণা করেছে সুপ্রিম কোর্ট৷ স্বাভাবিকভাবে এর পর অনুব্রত মণ্ডলের বক্তব্য কী, তা জানতে সকলেই উৎসুক ছিল৷

রায় ঘোষণার কিছুক্ষণের মধ্যেই kolkata24x7-এর তরফে যোগাযোগ করা হয় তৃণমূলের বীরভূম জেলার সভাপতির সঙ্গে৷ তিনি জানিয়েদেন, এই বিষয়ে যা বলার দলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় বলবেন৷ তিনি এ নিয়ে কোনও মন্তব্য করবেন না৷

আরও পড়ুন: পঞ্চায়েতের ফলাফল নিয়ে বিজ্ঞপ্তি জারি রাজ্যের

Advertisement ---
---
-----