আরশোলা দেখে আমরা ভয় পাই কেন?

ওয়াশিংটন: আরশোলা দেখে ভয় পায় না, এমন লোক খুব কমই আছে। অন্তত প্রথমটায় আঁতকে উঠে দূরে সরে যান সবাই। কিন্তু কেন? এ নিয়েই গবেষণা করেছেন জেফরি লকহুড। কোনও পতঙ্গকে মানুষ কখন ও কেন ভয় পায়, সেটাই তাঁর গবেষণার বিষয়।

সেখানে তিনি দেখিয়েছেন, সাধারণত রোগের কারণেই এই ভয় আসে। শিশুরা অত্যন্ত মনোযোগ দিয়ে পতঙ্গ দেখে। কিন্তু বড় হলেও যখন এই বোধ জন্মায় যে এদের থেকে রোগ আসতে পারে, তখনই সবাই দূরে সরে যায়। সেই কারণে আরশোলাকে ভয় পাওয়ারও যথেষ্ট কারণ রয়েছে। কারণ আরশোলার থেকে অ্যালার্জি হয়।

কেউ কেউ শ্বাসকষ্টের জীবাণুও বহন করে। কিন্তু সে রোগ তো অনেক কিছু থেকেই হয়। মশা থেকে সবথেকে বেশি। কই মশা দেখে তো কেউ ভয় অত ভয় পান না। এরও ব্যাখ্যা দিয়েছেন গবেষক।

প্রায় ৪৬০০ প্রজাতির আরশোলা রয়েছে পৃথিবীতে। ডাইনোসরের সময় থেকে বাস করছে এরা। সাধারণত অন্ধকার জায়গায় লুকিয়ে থাকে এরা আর হঠাৎ বেরিয়ে আসে। তাতেই অনেকে ভয় পেয়ে যান। এছাড়া আরশোলা দেখতে তৈলাক্ত হয়, যা অত্যন্ত ঘৃণ্য লাগে। এছাড়া আরশোলার গতি অত্যন্ত বেশি। ঘণ্টায় প্রায় সাড়ে ৩ মাইল। এছাড়া খাবারেও বসে আরশোলা। তা থেকে রোগ ছড়ায়, এটা জেনেও অনেকে আতঙ্কিত হয়ে পড়েন।

----
-----