“শুনছি হনুমানজি নাকি আসলে চিনা ছিলেন”

নয়াদিল্লি: এত রাম-নামের মধ্যেই ধর্ম সংকটে পড়ে গিয়েছেন খোদ তাঁর ভক্ত হনুমান। তাঁকে কেউ বলেছেন দলিত। কেউ বলেছেন জৈন। এমন টানাটানির মধ্যে আবার রাম ভক্ত হনুমানকে মুসলিমও বলে বসলেন বিজেপি নেতা বুক্কল নবাব।

এবার সাংসদ কীর্তি আজাদ বললেন, হনুমানজি আসলে চিনা। তবে পুরোটাই মজা করে বলেছেন এই সাংসদ। হনুমানজির ধর্ম আর জাতপাত নিয়ে যেভাবে টানাটানি চলছে সেই প্রসঙ্গেই তিনি বলেন, ”শোনা যাচ্ছে চিনারা নাকি বলছে যে হনুমানজি আসলে চিনা ছিলেন।”

ছবি- প্রতীকি

সদ্য সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে বিজেপি নেতা বুক্কল নবাব বলেন, হনুমান একজন মুসলিম বলেই আমার বিশ্বাস৷ মুসলিমদের নামের সঙ্গে হনুমানের নামের মিল খুঁজে পাওয়া যায়৷ রেহমান, রমজান, ফরমান, জিশান, কুরবান৷ এই ধরণের নাম ইসলামেই পাওয়া যায়৷

- Advertisement -

এর আগে রাজস্থানে বিধানসভা নির্বাচনের প্রচারে গিয়ে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ আলোয়ারে হনুমানকে দলিত বলেছিলেন৷ মুখ্যমন্ত্রী বলেছিলেন, ‘‘হনুমানই ছিলেন দলিত। তিনি ছিলেন একজন বনবাসী। অনেক বঞ্চনা করা হয়েছিল তাঁকে। রাম যখন ছিলেন বনবাসে, তখন আবার রাক্ষসদের হাত থেকে স্থানীয় আদিবাসীদের বাঁচাতে এগিয়ে এসেছিলেন হনুমানই। ত্রেতা যুগে যে কাজটা করেছিলেন রাম।’’ এমন মন্তব্য করার জেরে আইনি নোটিশও পেতে হয় যোগীকে।