উদুপি: কংগ্রেসকে উচ্ছেদ করে আনতে হবে বিজেপিকে। মোদীর দলকে জেতাতে উঠে পড়ে লেগেছে বিজেপি কর্মীরা। প্রচার তো চলছেই। পাশাপাশি এবার বিজেপি যাতে অলৌকিকভাবে জিতে যায়, তার জন্য ঐশ্বরিক শক্তি কাজে লাগাতে চাইছে তারা।

সেই উদ্দেশেই প্রচুর বিজেপি সমর্থক তুলসী গাছ নিয়ে লাগাচ্ছেন কৃষ্ণ মন্দিরে। ২২ কিলোমিটার দূর থেকে উদুপিতে এসে গাছ লাগিয়ে গিয়েছেন কেশবাচারিয়া নামে এক বিজেপি সমর্থক। ৮০০ বছরের পুরনো মন্দিরের বাইরে লাগানো হচ্ছে সেই গাছ।

Advertisement

তবে, তিনি একাই আসেননি। গাছ লাগানোর জন্য রীতিমত লাইন পড়ে গিয়েছে মন্দিরের সামনে। প্রত্যেকদিন ওই মন্দিরে কাছে অন্তত এল লক্ষ তুলসী গাছ লাগান ভক্তরা। তাতেই মনস্কামনা পূর্ণ হয়। কেশবাচারিয়ার সঙ্গে লাইনে দাঁড়িয়েছেন গোবিন্দ ও কুমারস্বামী নামে আরও দুই বিজেপি সমর্থক। মোদীর সভায় যোগ দেওয়ার আগে প্রার্থনা করে গেলেন তাঁরা।

মন্দির কর্তৃপক্ষ এই তুলসী গাছ লাগানোর উদ্যোগ নিয়েছিল মাস কয়েক আগে। তারপর থেকে তুলসী গাছ দেওয়ার প্রবণতা এতটাই বেড়েছে যে, বিভিন্ন নার্সারিতেও লাগানো হচ্ছে সেই গাছ। চড়া দামে বিক্রি হচ্ছে সেসব গাছ। মন্দির কর্তৃপক্ষ খোদ তুলসীর চাষ করছে উদুপির ১৪ একর জায়গা জুড়ে। পুজোর পর তুলসী পাতাগুলি ওষুধ তৈরির কাজে লাগানো হচ্ছে।

----
--