১১ অগাস্ট নাসা’র সেই ঐতিহাসিক অভিযানের সাক্ষী থাকবে পৃথিবী

ওয়াশিংটন: প্রথমবার সূর্যে অভিযান চালানো হবে বলে আগেই ঘোষণা করেছিল নাসা। আর বেশি দেরি নেই। আগামী সপ্তাহেই সূর্যের দিকে পাড়ি দেবে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা। তৈরি হয়ে গিয়েছে লঞ্চপ্যড। গাড়ির আকারের স্পেসক্রাফট রওনা দেবে সূর্যের দিকে।

আগামী সপ্তাহে ১১ অগাস্ট হবে ওই মহাকাশ অভিযান। ৩০ জুলাই ওই মহাকাশযানকে কেপ ক্যানাভেরাল এয়ার ফোর্স স্টেশনে লঞ্চ কমপ্লেক্সে নিয়ে যাওয়া হয়েছে। ১১ তারিখে লঞ্চ ভেইকলের সঙ্গে জুড়ে দেওয়া হবে সেই স্পেসক্রাফট।

এই নয়া স্পেসক্রাফটটি আয়তনে খুবই ছোট৷ এই স্পেশক্রাফটটিতে রয়েছে একাধিক নয়া প্রযুক্তি৷ এটিই সবকটি গ্রহের সমস্ত রহস্য সমাধান করতে সক্ষম৷ এমনকি এই বিশেষ সৌরমন্ডলটি কেন এত গরম সেই সমস্যাটিরও সমাধান করতে পারবে এই বিশেষ এয়ারক্রাফটটি৷

- Advertisement -

নাসার তরফ থেকে জানানো হয়েছে, জ্বলন্ত সূর্যের আবহাওয়া সম্পর্কে তথ্য সংগ্রহ করতে তার ৬০ লক্ষ কিলোমিটার দূর দিয়ে প্রদক্ষিণ করবে এই মহাকাশযান। এই অভিযানের নাম দেওয়া হচ্ছে ‘সোলার প্রোব প্লাস মিশন’। পৃথিবী থেকে ১৫ কোটি কিলোমিটার দূরে থাকা সূর্যের কাছে গিয়ে ওই যান জেনে আসবে যে, কেন সূর্যের আবহাওয়া যতটা উত্তপ্ত, সূর্যের তল ততটা নয়। এর আগে এত কাছে যায়নি কোনও স্পেসক্রাফট।

Advertisement ---
-----