সর্বাধুনিক কমব্যাট ট্রেনার ইয়াক-১৩০-তে সাজছে বিমানবাহিনী

ঢাকা:  বাংলাদেশ বিমানবাহিনীতে সর্বাধুনিক সংযোজন রাশিয়ার কমব্যাট ট্রেনার এয়ারক্রাফট ইয়াকভলেভ ইয়াক-১৩০। সংবাদ সংস্থার খবর অনুযায়ী, পুতিনের রাশিয়ার কাছ থেকে ১৬টি ইয়াক-১৩০ কিনছে শেখ হাসিনার বাংলাদেশ। রাশিয়ার সরকারি হাইটেক কোম্পানি রোজবোর্ন এক্সপোর্টের (রোস্টেক) সের্গেই শেমেজভ সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, বাংলাদেশকে প্রথম দফায় ছয়টি ইয়াক-১৩০ হস্তান্তর করা হয়েছে। বাকি ১০টি ২০১৬ সালের মধ্যেই হস্তান্তর করা হবে। এর মধ্যে দিয়ে বাংলাদেশের আকাশ প্রতিরক্ষায় নতুন বর্মের অবতারণা ঘটল।

পড়ুনজল-স্থল এবং আকাশপথে কতটা শক্তিশালী বাংলাদেশ

সাবেক সোভিয়েত ইউনিয়নের অঙ্গপ্রজাতন্ত্র, বর্তমানে স্বাধীন রুশ স্যাটেলাইটগুলি ছাড়া আলজেরিয়ার পর বাংলাদেশই প্রথম দেশ হিসাবে রাশিয়ার কাছ থেকে ইয়াক-১৩০ যুদ্ধবিমান কিনল। এই মহড়া জঙ্গিবিমান কেনার জন্য লিবিয়ার প্রাক্তন শাসক মুয়াম্মর গদ্দাফি একটি চুক্তি করলেও তাঁর পতনের পর লিবিয়ার রাষ্ট্রসংঘ অনুমোদিত সৌদি সহায়তাপুষ্ট সরকার সেই চুক্তি বাতিল করে দেয়। ২০১৩ সালের মার্চে মালয়েশিয়ায় অনুষ্ঠিত বায়ু মহড়ার প্রদর্শনী ‘লিমা-২০১৩’-তে অংশ নিয়ে রাশিয়ার কাছ থেকে বাংলাদেশের জন্য ২৪টি ইয়াক-১৩০ বিমান কেনার তথ্য প্রথম সংবাদ মাধ্যমকে জানান রাশিয়ার রোসবোর্ন এক্সপাোর্টের প্রধান ভিক্তর কোমারদিন।

- Advertisement -

পড়ুনভারত-বাংলাদেশ পরস্পরের বন্ধু: রাজনাথ

ঢাকার সংবাদ মাধ্যম সূত্রে জানা গিয়েছে, বাংলাদেশের আকাশসীমায় নিরাপত্তা আরও জোরদার করতে রাশিয়া থেকে প্রথমে ২৪টি ইয়াক-১৩০ কেনার পরিকল্পনা হলেও পরে সেই সংখ্যা ২৪ থেকে কমিয়ে ১৬-তে নামিয়ে আনা হয়। কারণ খরচায় পোষাচ্ছিল না৷ যে কটা কেনার সিদ্ধান্ত আপাতত নেওয়া হয়েছে তাতেই সব মিলিয়ে ব্যয় হচ্ছে প্রায় ৮০০ মিলিয়ন মার্কিন ডলার বা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৬ হাজার ৪০০ কোটি টাকা। হিসাবমতো এক একটি ইয়াক-১৩০-এর দাম পড়ছে প্রায় ৪০০ কোটি টাকা। অবশ্য এই কেনাকাটার প্রায় পুরোটাই নামমাত্র সুদে ঋণ হিসাবে দিচ্ছে ক্রেমলিন। বাংলাদেশকে নগদে শোধ করতে হচ্ছে মাত্র ১০ শতাংশ।

just click-

১৫০০ কোটিতে চিন থেকে সাবমেরিন কিনছে বাংলাদেশ

ভারতীণ নৌসেনায় নয়া সদস্য ‘আইএনএস অস্ত্রধারিণী’

হেলিকপ্টারের অভাব বিশ্বের চতুর্থ বৃহত্তম ভারতীয় নৌসেনায়

Advertisement ---
---
-----