যোগা দিবস পালিত হল জলপাইগুড়িতে

স্টাফ রিপোর্টার, জলপাইগুড়ি: দেশব্যাপী পালিত হচ্ছে চতুর্থ আন্তর্জাতিক যোগা দিবস। বাদ গেল না উত্তরবঙ্গও৷ জলপাইগুড়ি বিশ্ব বাংলা ক্রীড়াঙ্গণে ইন্ডোর স্টেডিয়ামে জেলা স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে যোগা প্রশিক্ষণ শিবির অনুষ্ঠিত হল বৃহস্পতিবার। এই প্রথম জেলা স্বাস্থ্য দফতর এই ধরনের কর্মসূচির আয়োজন করেছে।

এ দিন সকাল থেকে বিভিন্ন যোগ ব্যায়ামের প্রদর্শনী করেন অংশগ্রহণকারীরা। অনুষ্ঠানের প্রধান আয়োজক ছিল জেলা স্বাস্থ্য ও পরিবার কল্যান দফতর (আয়ুস বিভাগ)। সহযোগিতায় পাশে ছিল জেলা শাসক দফতর। আন্তর্জাতিক যোগা দিবস উপলক্ষ্যে, সরকারি নির্দেশে, এই প্রথম যোগা দিবস পালন করল জলপাইগুড়ি জেলা স্বাস্থ্য দফতর। জেলা স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে যোগা দিবস উপলক্ষ্যে এদিন সকাল থেকে জলপাইগুড়ি শহরের বিশ্ব বাংলা ক্রীড়াঙ্গণে একটি যোগা কর্মশালার আয়োজন করা হয়েছিল।

জেলা স্বাস্থ্য দফতর থেকে জানা গিয়েছে, শহরের বিভিন্ন স্কুল-কলেজ, সরকারি দফতরের কর্মী, ক্লাব সহ অনেকে এই কর্মশালায় উপস্থিত ছিলেন। কর্মশালাতে দশ জন প্রশিক্ষক যোগার প্রশিক্ষণ দেন। শরীরকে ভালো রাখার জন্য যোগা ভারতবর্ষের একটি প্রাচীন পদ্ধতি। যে কারণেই আন্তর্জাতিক যোগা দিবস উপলক্ষ্যে এই প্রশিক্ষণ শিবিরের আয়োজন করা হয়েছে। উপস্থিত ছিলেন জেলা শাসক শিল্পা গৌরিসারিয়া, মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডাঃ জগন্নাথ সরকার, ডিএমও (আয়ুষ) ডাঃ কল্যাণ মুখোপাধ্যায়, রামকৃষ্ণ আশ্রমের মহারাজ শিব প্রেমানন্দ্র সহ অন্যান্যরা।

- Advertisement -

এ দিন হাসপাতালের ট্রেনিং নার্স সহ প্রচুর শহরবাসীও উপস্থিত ছিলেন এই অনুষ্ঠানে। জলপাইগুড়ি জেলার আয়ুষ বিভাগের ডিএমও ডাঃ কল্যাণ মুখোপাধ্যায় বলেন, ‘‘যোগ ব্যায়ামের ভাবনাকে প্রচার করাই আমাদের লক্ষ্য। যোগের মাধ্যমে সব রোগের সমস্যা দূর করা যায়। তাই ওষুধকে ত্যাগ করে যোগ আসনে সামিল হয়ে শরীরকে সুস্থ রাখুন৷ এতে দেশ সুস্থ থাকবে৷ পরিবেশও সুস্থ থাকবে।’’

Advertisement ---
---
-----