যোগ দিবসে বিশেষ আয়োজন বালুরঘাট হাইস্কুলে

স্টাফ রিপোর্টার, বালুরঘাট: দেশ জুড়ে জোড়কদমে পালিত হচ্ছে বিশ্ব যোগ দিবস৷ বৃহস্পতিবার সেই উপলক্ষ্যে বালুরঘাট হাইস্কুলের মাঠে দশ হাজারেরও বেশি মানুষ যোগ সাধনায় সামিল হয়। যে সংখ্যাটি বিগত তিন বছরের চাইতে প্রায় দ্বিগুণ। এদিন সকালে দেশের অন্যান্য এলাকার মতো বিশ্ব যোগ দিবস উপলক্ষ্যে বালুরঘাট হাইস্কুল মাঠেও অনুষ্ঠিত হল যোগ শিবির।

পতঞ্জলি যোগ সমিতি ও মহিলা পতঞ্জলি যোগ সমিতির যৌথ উদ্যোগে আয়োজিত এই শিবিরে গত বছরের দ্বিগুণ মানুষের সমাবেশ ঘটে। এমনটাই দাবি করেছেন ‘মহিলা পতঞ্জলি যোগ সমিতি রাজ্য প্রভারী’। বৃহস্পতিবার গোটা বিশ্ব জুড়ে পালিত হচ্ছে চতুর্থ আন্তর্জাতিক যোগ দিবস। এই উপলক্ষ্যে দক্ষিণ দিনাজপুরের বালুরঘাটে স্থানীয় হাইস্কুল মাঠে সকাল সাড়ে পাঁচটা থেকে আটটা পর্যন্ত প্রাণায়াম ও আসন-এর বিশেষ যোগ শিবির আয়োজিত হয়েছে।

মহিলা পতঞ্জলি যোগ সমিতির রাজ্য প্রভারী পাপিয়া ভট্টাচার্য রায় জানিয়েছেন, প্রতি বছরই ভারত সহ বিশ্বব্যাপী বিশেষ উদ্দীপনা ও আনন্দের সঙ্গে যোগ-প্রাণায়াম অভ্যাসের মধ্য দিয়ে ২১ জুন এই দিনটি পালন করা হয়। এই বছরও স্বামী রামদেব মহারাজের নির্দেশাক্রমে দেশের অন্যান্য এলাকার মত বালুরঘাটেও মহাসমারোহে দিনটি পালিত হচ্ছে।

- Advertisement DFP -

এই বছর বালুরঘাট হাইস্কুলের যোগ শিবিরের বিশেষত্ব হচ্ছে, এদিন শিশু, কিশোর, যুবক, যুবতী ও নারী-পুরুষ মিলিয়ে প্রায় দশ হাজারেরও বেশি মানুষ অংশ নিয়েছেন। গত বছর যেখানে পাঁচ হাজারের বেশি মানুষ সামিল হয়েছিলেন সেখানে এই সংখ্যা বেশ আগ্রহী করে তুলেছে শিবিরের বাকি সদস্যদের৷

প্রসঙ্গত, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যোগাসনকে বরাবার গুরুত্ব দিয়ে এসেছেন৷ তিনি নিজেও যোগাভ্যাসের মধ্যে থাকেন৷ বুধবার দেরাদুনে এসে তিনি এই বিষয় জানান, যোগাসন আসলে মানুষের স্বাস্থ্যবিমা ৷ যোগাসন অভ্যাস দিনের শুরুকে ইতিবাচক করে৷ দেরাদুনে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী ত্রিভেন্দ্র সিং রাওয়াত৷ শুধু তাই নয়, সোশ্যাল সাইটেও দেখা যাবে প্রধানমন্ত্রীর যোগাসনের লাইভ৷ এদিন আর পাঁচজন সাধারণ মানুষের মতো প্রধানমন্ত্রীও যোগা করে দিনের শুভারম্ভ করেন৷

Advertisement
----
-----