ভগবান শ্রীকৃষ্ণও ক্যাশলেস ছিলেন! বলছেন যোগী

লখনউ: নগদবিহীন লেনদেনের কথা বেশ কিছুদিন ধরেই বলে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেইমত ব্যবস্থাও নিয়েছেন তিনি। তবে এখনও কোথাও কোথাও দ্বিমত রয়ে গিয়েছ। সত্যিই কি ক্যাশলেস হওয়া সম্ভব সব কিছু? নগদবিহীন লেনদেনকে সমর্থন করতে গিয়ে এবার শ্রীকৃষ্ণের উদাহরণ টেনে আনলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

লখনউয়ের এক সভায় বক্তব্য রাখছিলেন এই গেরুয়াধারী মুখ্যমন্ত্রী। সেখানেই তিনি বলেন, ‘যখন ভগবান শ্রীকৃষ্ণের সঙ্গে সুদামা দেখা করেছিলেন, তখন তিনিও নগদ টাকা দেননি। আজ থেকে ৫০০০ বছর আগে যদি এমন ঘটনা ঘটতে পারে, তাহলে আজ কেন নয়?’

হিন্দু পুরাণের কাহিনী অনুযায়ী, বিপদে পড়ে ভগবান শ্রীকৃষ্ণের সঙ্গে দেখা করতে গিয়েছিলেন তাঁর ছেলেবেলার বন্ধু সুদামা। তাঁর সাহায্যের প্রয়োজন ছিল। আর কিছু দেওয়ার মত ছিল না, তাই মুঠো ভরে চাল নিয়ে গিয়েছিলেন সুদামা। বন্ধুর মনের অবস্থা বুঝতে পারেন কৃষ্ণ। সুদামা মুখে কিছু না বললেও কৃষ্ণ বুঝতে পারেন যে তিনি মুখ ফুটে সাহায্য চাইতে পারছেন না। সুদামা বাড়ি ফিরে দেখেন, তাঁর কুঁড়ে ঘর বিলাসবহুল প্রসাদে বদলে গিয়েছে।

- Advertisement -

গত বছররে নভেম্বর মাসে নগদবিহীন দেশ গড়ার লক্ষ্যে ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল করে দেন মোদী। তাঁর উদ্দেশ্য ছিল, কালো টাকা থেকে দেশকে মুক্ত করা। বিরোধীরা বলেন, এতে গরীব মানুষের অনেক ক্ষতি হয়েছে। ভোটের ঠিক আগেই এ নোট বাতিলের ঘটনা হওয়ায় উত্তরপ্রদেশের ভোটেও তার প্রভাব পড়বে বলে ভেবেছিলেন বিশেষজ্ঞরা।

Advertisement
-----